চিকেন মাশরুম বিরিয়ানির রেসিপি

প্রকাশঃ সেপ্টেম্বর ১২, ২০১৫ সময়ঃ ৩:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৯ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

biriyani

বিরিয়ানি তোহ অনেক ধরণের হয়। আর বিরিয়ানি মানেই মাংস ছাড়া কথা নাই। কিন্তু আমরা কি কখনও একটু ভিন্ন ধরণের বিরিয়ানি রাঁধার চেষ্টা করেছি? ঠিক তেমনই মাঝে মাঝে একটু মুখের স্বাদের পরিবর্তন করা ভালো। তাই আজ তৈরি করবো চিকেন মাশরুম বিরিয়ানি।

 উপকরণ : 

biriyani1পোলাওয়ের চাল আধা কেজি,  মুরগির মাংস ১ কেজি,  মাশরুম ২৫০ গ্রাম,  আদা বাটা ১ টেবিল চামচ,  রসুন বাটা ১ টেবিল চামচ,  পেঁয়াজ কুঁচি ১ কাপ,  বাদাম বাটা ১ টেবিল চামচ,  গরম মসলা সামান্য,  গরম মসলা গুঁড়ো ১ চা চামচ,  আলু টুকরা ২৫০ গ্রাম,  তেল ২০০ গ্রাম,  তরল দুধ ২০০ মিলিলিটার,  টক দই আধা কাপ,  কিশমিশ-কাজু- পেস্তা কুঁচি ১ টেবিল চামচ,  কেওড়া জল ১ টেবিল চামচ,  লবণ পরিমাণমতো,   চিনি ২ চা চামচ,  পোস্তদানা বাটা আধা টেবিল চামচ,  মাওয়া ১ টেবিল চামচ,  কাঁচামরিচ ৫টি।

 যেভাবে তৈরি করবেন :

১. মাশরুম কুসুম গরম পানিতে ধুয়ে নিন। আলু ও মাংস ৪ টুকরা করে কেটে ধুয়ে নিন।

২. কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করুন।

biriyani2৩. অর্ধেক পেঁয়াজ বেরেস্তা, আদা, রসুন, পোস্তাদানা বাটা, টক দই, বাদাম বাটা দিয়ে মাংস মেরিনেট করে রাখুন ৩০ মিনিট।

৪. আলু ও মাশরুম হালকা ভাজুন। এবার বেরেস্তা করা তেলে মসলা মাখানো মুরগি লবণ দিয়ে হালকা কষিয়ে নিন। এরপর আলু ও মাশরুম দিয়ে দিন।

৫. মাংস চুলা থেকে উঠিয়ে কড়াইয়ে পানি দিন। পানির মধ্যে ১ টেবিল চামচ বেরেস্তা, তরল দুধ, ১ চা চামচ আদা বাটা, গোটা গরম মসলা ও পরিমাণ মতো লবণ দিন।

৬. পানি ফুটে উঠলে চাল দিন। ১ চা চামচ চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ কয়েক মিনিট জ্বাল বেশি দিয়ে পরে আঁচ কমিয়ে দিন।

৭. মাওয়া, কিশমিশ, বাদাম কুচি, কাঁচামরিচ, বাকি পেঁয়াজ বেরেস্তা, ১ চা চামচ চিনি দিয়ে মেখে নিন।

৮. পোলাও আধাসিদ্ধ হলে আলু, মাশরুম, মাংস ও মাখানো বেরেস্তার মিশ্রণ স্তরে স্তরে দিয়ে ২০ মিনিট দমে রেখে গরম গরম পরিবেশন করুন।

 

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G